Thursday, December 26, 2013

জেনে নিই USB OTG কি এবং OTG এর ব্যবহার !!





OTG শব্দটির সাথে আমরা অনেকেই পরিচিত সাম্প্রতিক সময়ে বাজারে আসা Nexus 5 সহ অনেক নতুন ডিভাইসেই এই OTG সুবিধাটি দেখা যাচ্ছে USB on the go অথবা OTG এর মানে হল আপনি আপনার ডিভাইসটিকে ইউএসবি হোস্ট হিসেবে ব্যবহার করে এর সাথে বিভিন্ন ইউএসবি ডিভাইস সংযুক্ত করতে পারবেন এছাড়াও OTG এর আরো কিছু ব্যবহার রয়েছে চলুন জেনে নিই বিস্তারিত



OTG কি ? :
OTG সব্দের পূর্ণ রুপ হল “On The Go”. দুটি OTG সাপোর্টেড ডিভাইসের একটিকে আরেকটির সাথে যুক্ত করে আপনি অনেক ধরণের কাজ করতে পারবেন যেমন আমরা সাধারণত পিসিকে ইউএসবি হোস্ট হিসেবে ব্যবহার করে এর সাথে বিভিন্ন  ফ্ল্যাশ ড্রাইভ, স্মার্টফোন ইত্যাদি কানেক্ট করে থাকি

কিভাবে OTG ব্যবহার করবেন? : 
হার্ডওয়্যার এর উপর ভিত্তি করে OTG এর বিভিন্ন ব্যবহার রয়েছে। যেমন স্মার্টফোন এবং ট্যাবলেটের ক্ষেত্রে  OTG সাপোর্ট থাকলে আপনি আপনার ডিভাইসের সাথে কী-বোর্ড,মাউস,হার্ডড্রাইভ এবং ফ্ল্যাশ ড্রাইভ ইত্যাদি যুক্ত করতে পারবেন। কিন্তু  কথা হল সব স্মার্টফোন বা ট্যাবলেট কিন্তু OTG সাপোর্টেড নয়। সেক্ষেত্রে আপনার ডিভাইসটি OTG সাপোর্টেড কিনা তা জানার জন্য ডিভাইসটির স্পেসিফিকেশন চেক করাই যথেষ্ট। শুধুমাত্র OTG সাপোর্ট থাকলেই চলবে না। এই সুবিধা ব্যবহার করার জন্য আপনার প্রয়োজন হবে একটি ভাল OTG ক্যাবলের। বর্তমানে বিভিন্ন স্মার্টফোন এক্সেসোরিজের দোকানে এই OTG ক্যাবল পাওয়া যায়।

OTG ব্যবহার করে আপনি যা যা করতে পারবেন :
USB OTG এর সাহায্যে আপনি আপনার স্মার্টফোন বা ট্যাবলেটের সাথে বিভিন্ন পেরিফেরাল ডিভাইস যেমন মাউস,কী-বোর্ড ইত্যাদি যুক্ত করে আপনার ডিভাইসটি নিয়ন্ত্রন করতে পারবেন। তবে এক্ষেত্রে উল্লেখ্য যে মাল্টিপল বাটন বা ফাংশন সমৃদ্ধ মাউস গুলো কাজ নাও করতে পারে। এছাড়া OTG এর মাধ্যমে আপনি আপনার ডিভাইসের সাথে বিভিন্ন স্টোরেজ ডিভাইস,যেমন- হার্ডড্রাইভ,পেনড্রাইভ ইত্যাদি যুক্ত করতে পারবেন। শুধু তাই নয় আপনার ডিভাইসে একটি ফাইল ম্যানেজার ব্যবহার করে এই স্টোরেজ ডিভাইস গুলো থেকে ডাটা আদান প্রদান করতে পারবেন। সেই সাথে এই এক্সটারনাল স্টোরেজ ডিভাইস গুলো থেকে গান বা মুভি প্লে করতে পারবেন।

এবার জানিয়ে দিচ্ছি কিছু OTG সাপোর্টেড ডিভাইসের নাম :
  • Sony Xperia Z, ZL, Z Ultra, Z1
  • Samsung Galaxy S2, S3, S4, Note, Note 2, Note 3
  • LG Optimus G, G2
  • HTC One, One mini, One max
  • Google Nexus 5
  • Walton Primo NX, Walpad 7, Walpad 8
বি.দ্র. : সকল নিয়ম সঠিকভাবে মেনে চলুন। এই প্রক্রিয়ায় আপনার ডিভাইসের কোনো প্রকার ক্ষতি হলে Bangla Droid এবং লেখক দায়ী থাকবে না। তাই উপরের নিয়মগুলো নিজ দায়িত্বে Follow করুন।

No comments:

Post a Comment