Thursday, December 26, 2013

কিভাবে এন্ড্রয়েড (সকল ডিভাইস)-এ Screenshot নিবেন??

মাঝে মাঝে অনেক সময় আমাদের ডিভাইস এর Screenshot নিতে হয়। Screenshot নেয়ার সিস্টেমটা ডিভাইস ভেদে হয়ে থাকে। যেমন নেক্সাস এ এক রকম  আবার গ্যালাক্সি ফোনগুলোতে অন্য রকম। আবার দেখা যায় Walton এবং Symphony এর অনেক ডিভাইস স্ক্রিনশট নেয়ার সিস্টেম-ই নেই। তাই আজ এই পোস্টটি আপনাদের জন্য, যারা কিনা জানেন না কিভাবে আপনার ডিভাইস এ Screenshot নিতে হয়। আবার ধরুন, আপনি আপনার ফ্রেন্ড এর একটি ডিভাইস হাতে নিলেন যেটা কিনা আপনার ডিভাইস এর মতো Screenshot নেয়া যায় না। আর আপনি সেটায় Screenshot নিবেন কিন্তু পারছেন না। কি রকম একটা লজ্জা পেতে হবে ভাবেন! তাহলে আপনার জন্যেও এই পোস্ট। সকল ডিভাইস এর Screenshot নেয়া শিখে ফেলুন আজই।

Stock Android, Google Nexus or Custom ROMs :



উপরের টাইটেল-এর মতো যদি আপনার ডিভাইসটি হয়ে থাকে তাহলে আপনি সাধারণভাবেই নিতে পারবেন Screenshot। ভলিউম ডাউন বাটন ও পাওয়ার বাটন একসাথে প্রেস করলেই নিয়ে নিতে পারবেন Screenshot। এ ক্ষেত্রে প্রথমে ভলিউম ডাউন বাটন ও সাথে সাথে পাওয়ার বাটন প্রেস করতে হবে অথবা একসাথে। তাহলে ট্রাই করুন যদি আগে না জেনে থাকেন।

Samsung Smartphones and Tablets :



নতুন কিছু Samsung ডিভাইসে আপনি স্ক্রিন এর উপর দিয়ে হাত বুলালেই Screenshot নিয়ে নিতে পারবেন। তবে সেটার জন্যে Settings > Motion first অপশনটি একটিভ করা থাকতে হবে। এছাড়াও অন্য  Samsung ডিভাইসে আপনি হোম বাটন ও পাওয়ার বাটন একসাথে প্রেস করে Screenshot নিতে পারবেন, যেমনটা উপরের ছবিতে দেখানো হয়েছে। তাহলে এক্ষুনি ট্রাই করুন।

HTC Devices :



HTC এর মেথড অনেকটা স্টক এন্ড্রয়েড-এর মতোই। এছাড়াও ছবিতে যেমন দেখানো হয়েছে, হোম বাটন ও পাওয়ার বাটন একসাথে প্রেস করলেই নিতে পারবেন Screenshot। আপনি হোম ও পাওয়ার বাটন প্রেস করলেই স্ক্রিন এ একটা ম্যাসেজ আসবে যে আপনার Screenshot নেয়া হয়েছে।

Sony Devices :

Sony এর মোবাইল ও ট্যাবলেট এর মেথড একটু আলাদা। মোবাইল এর জন্যে ভলিউম ডাউন বাটন ও পাওয়ার বাটন একসাথে প্রেস করে ধরে রাখুন এবং Screenshot নেয়া সম্পন্ন হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। Screenshot নেয়া হয়ে গেলে কনফারমেশন পাবেন। এছাড়া অনেক সনি এর ডিভাইস এ পাওয়ার মেনু দিয়েও Screenshot নিতে পারবেন। এ জন্য পাওয়ার বাটন প্রেস করে ধরে রাখুন। একটি মেনু অপশন আসবে যেখানে লেখা থাকবে Take a screenshot। এবং এই অপশন এর মাধ্যমে নিয়ে নিতে পারবেন  Screenshot।

LG devices :

LG ডিভাইস অনেকটা সনি-এর মতোই। আপনি ভলিউম ডাউন বাটন ও পাওয়ার বাটন একসাথে প্রেস করে রাখুন এবং Screenshot নেয়া হয়েছে এই কনফারমেশন-এর জন্য অপেক্ষা করুন। এছাড়া এলজি ডিভাইসগুলোতে কুইক মেমো এর সাহায্যেও স্ক্রিনশট নিতে পারবেন। তবে সেটির সেটিং অন থাকতে হবে।

Walton, Symphony and Other Devices :

Walton, Symphony ও অন্যান্য চায়না ডিভাইসগুলোতে আপনি সাধারণভাবে ভলিউম ডাউন বাটন ও পাওয়ার বাটন একসাথে প্রেস করেই স্ক্রিনশট নিতে পারবেন। তবে সব ডিভাইসে এই মেথড কাজ করবে না। এমনকি অনেক ডিভাইস আছে যেগুলাতে Screenshot নেয়ারই কোন অপশন নেই। তখন আপনি কি করবেন??
কি আর করবেন !!! আপনার জন্যও সমাধান আছে। আপনি Screen Capture by Bangla Droid অ্যাপটি ডাউনলোড করে নিন। এই অ্যাপ এর মাধ্যমে আপনি যেকোনো ডিভাইসে Screenshot নিতে পারবেন। এটি ইউজ করতে আপনার ফোন রুট করা লাগবে না। 

No comments:

Post a Comment